প্রতিষ্ঠান সম্পর্কে

মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন একটি প্রতিষ্ঠান । দক্ষ মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে ২০০৮ সালে এটি প্রতিষ্ঠিত হয় । প্রতিষ্ঠানের স্থায়ী রাজস্ব খাতের জনবল -- জন (সৃষ্ট পদ)এবং অস্থায়ী রাজস্ব খাতের জনগণ -- জন । বর্তমানে প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের মোট ৬ টি টেকনোলজির পাঠ্যক্রম পরিচালিত হচ্ছে । ৩.৫ একর জমির উপর অবস্থিত প্রতিষ্ঠানটি খুলনা বিভাগের মাগুরা জেলার, মাগুরা শহরের পশ্চিমে ঢাকা-ঝিনাইদহ মহাসড়কের পাঁচপাড়ায় অবস্থিত। যা মাগুরা শহর থেকে ২ কিলোমিটার পশ্চিমে অবস্থিত । বর্তমানে এ প্রতিষ্ঠানে ৬ টি টেকনোলজিতে মোট ১২০০ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয় এবং ৪ টি পর্বে মোট ৩৫০০ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করে । বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের একটি RTO ভুক্ত প্রতিষ্ঠান ।

মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউট সারা দেশে বিশেষত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে সর্বাত্মক চেষ্টা করছে। আমাদের শিক্ষার্থীরা আর এ সি,কম্পিউটার,ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্ম,ফুড,মেকাট্রনিক্ম প্রযুক্তিতে দক্ষ হয়ে ওঠে। আমরা সবসময় প্রাসঙ্গিক শিল্পের সাথে একটি শক্তিশালী যোগসূত্র রাখি এবং তাদের শিক্ষার্থীদের চূড়ান্ত সেমিস্টার সম্পন্ন করে তাদের ডেটাবেস সরবরাহ করি। আমাদের মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটটি ২০০৮ সালে উচ্চ মানের প্রযুক্তিগত শিক্ষা প্রদান, মানবসম্পদ বিকাশ এবং ভাল বেতনের চাকরি দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল।

কর্ম মানুষকে গতিশীল ও জীবনমুখী করে তোলে । আত্মতৃপ্তি লাভের জন্য যেমন কর্মের অনুশীলন প্রয়োজন তেমনি মনের কথা বলা যায় লেখনীর মধ্য দিয়ে । বর্তমানে সবচেয়ে গ্রহণযোগ্য যুগোপযোগী শিক্ষা হলো কারিগরি শিক্ষা । যার প্রয়োজন অনুভব করে যুগের চাহিদা অনুযায়ী বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনে ভিশন 2021 গ্রহণ করেছে । মধ্যম আয়ের দেশ গঠনে ডিপ্লোমা প্রকৌশলীদের বিশেষ ভূমিকা রয়েছে ।
লক্ষ্য (রুপকল্প)

“বাংলাদেশের প্রযুক্তিগত এবং আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য ব্যাপকভাবে শিল্পের সঙ্গে মান সম্মত শিক্ষা ও প্রশিক্ষণ, সঠিক নির্দেশনা এবং পরামর্শ, সহযোগিতা প্রদানের মাধ্যমে মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউটকে স্বনির্ভরশীল প্রমাণ করা।”
উদ্দেশ্য (অভিলক্ষ্য)

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ক্ষেত্রে টেকসই উন্নয়ন নিশ্চিত করণ এবং শিক্ষা ও প্রশিক্ষণের সমন্বয়ে সুশিক্ষিত, দক্ষ ও উন্নত নৈতিকতা সম্পন্ন দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারের উপযোগী দক্ষ মানব সম্পদ তৈরি করার লক্ষ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড প্রণীত প্রয়োজনীয় নীতি ও কর্মসূচি বাস্তবায়ন এবং কারিগরি শিক্ষায় শিক্ষিত জনবলের হার বৃদ্ধিতে ভূমিকা রাখা ।
অধ্যক্ষ মহোদয়ের বাণী

Second slide

প্রকৌ. মোঃ মুনির হোসেন
অধ্যক্ষ
মাগুারা পলিটেকনিক ইনস্টিটিউট,মাগুরা ।


মাগুারা পলিটেকনিক ইনস্টিটিউট সারা দেশে বিশেষত বাংলাদেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে সর্বাত্মক চেষ্টা করছে। আমাদের শিক্ষার্থীরা আর এ সি,কম্পিউটার,ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্ম,ফুড,মেকাট্রনিক্ম প্রযুক্তিতে দক্ষ হয়ে ওঠে। আমরা সবসময় প্রাসঙ্গিক শিল্পের সাথে একটি শক্তিশালী যোগসূত্র রাখি এবং তাদের শিক্ষার্থীদের চূড়ান্ত সেমিস্টার সম্পন্ন করে তাদের ডেটাবেস সরবরাহ করি। আমাদের মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটটি ২০০৮ সালে উচ্চ মানের প্রযুক্তিগত শিক্ষা প্রদান, মানবসম্পদ বিকাশ এবং ভাল বেতনের চাকরি দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল।
আমাদের ইনস্টিটিউট এবং কর্মীরা সরকারের অংশ। প্রতিযোগিতামূলক বিশ্বে আমাদের দেশকে সমুন্নত রাখাই আমাদের মহৎ কর্তব্য। বর্তমানে দক্ষ কর্মী বাহিনী ছাড়া একটি দেশের উন্নয়ন সম্ভব নয়। সুতরাং, আমাদের আকাঙ্ক্ষা পূরণ করতে আমাদের শিক্ষার্থীদের দক্ষ হতে হবে। যেহেতু আমরা আমাদের যাত্রা শুরু করেছি, ধারাবাহিকভাবে আপগ্রেড করা বিশ্বের নতুন চ্যালেঞ্জগুলির মুখোমুখি হওয়ার জন্য আমরা আরও বেশি করে উন্নত হচ্ছি। এখানে, আমরা শিক্ষা এবং মানকে গুরুত্ব দিই। সুতরাং, আমরা শিক্ষার্থীদের জীবনে সেরা আনার চেষ্টা করি এবং সে কারণেই আমরা কাজ করছি।
একাডেমিক ইনচার্জ এর বাণী

অধ্যক্ষ
Second slide

প্রকৌ. মোঃ মুনির হোসেন

কেন্দ্রীয় ই-সেবা
দর্শক সংখ্যা
মাগুরা হট লাইন

মাগুরা হট লাইন

ম্যাপ
জাতীয় সংগীত
ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ - সংগীত ভিডিও
জরুরি হটলাইন
Second slide